ক’ভিড ১৯ ম’হামারীর দ্বি’তীয় ধাপে স্ক্যান্ডি’নেভিয়ার সুইডেন, নরওয়ে ও ডেন’মার্কসহ ইউরো’পের প্রায় সব দেশেই ক’রোনাভাই’রাসের সং’ক্রমণের হা’র আবার বে’ড়ে চলেছে। সং’ক্রমণ শুরু হওয়ার দিন থেকে অ’দ্যাব’ধি বি’শ্বের স্বাস্থ্য’বিষয়ক বি’শেষজ্ঞরা ক’ভিড১৯ থেকে র’ক্ষা পাওয়ার জন্য জ’নগণে’র প্রতি বি’ভিন্ন ধর’ণের প’রামর্শ দি’য়েছেন এবং ক্ষে’ত্র বি’শেষে এসব প’রামর্শ মানতে সরকার ক’ঠোর ব্যব’স্থাও গ্রহণ করেছেন।
স’ম্প্রতি সুইডে’নের স্বা’স্থ্য অধি’দপ্তর থেকে নতুন এক প’রামর্শ দেওয়া হয়েছে।সেখানে বলা হয়েছে,যৌ’নস’হবাসে লি’প্ত হওয়ার সময় না’রী পু’রুষের মু’খে মা’স্ক ব্যবহার করা উ’ত্তম। সু’ইডেনের স্বা’স্থ্য অ’ধিদপ্তরের রা’ষ্ট্রীয় ম’হামারী বি’শেষজ্ঞ থে’রেসা ট্যা’ম এই প’রামর্শ দিয়েছেন।তিনি যৌ’নসঙ্গমের স’ময় মা’স্ক ব্য’বহার ছা’ড়াও চু’ম্বন থেকেও বিরত থাকা’র প’রামর্শ দি’য়েছেন।

ক’ভিড ১৯ ম’হামারীর স’ময়কালে তাদের জন্য যৌ’নসঙ্গ’মের বিষয়টি য’থেষ্ট জ’টিল হতে পারে,বিশেষ করে তাদের জন্য যাদের সু’নির্দিষ্ট কোনো পা’র্টনার নেই বা যাদের পা’র্টনার পে’শাগতভাবে এবং কোনোভাবে কারণে সং’ক্রমিত হওয়ার ঝুঁকিতে থাকেন,তাদের জন্য এই প’রামর্শটি সবচেয়ে বেশি প্র’যোজ্য বলে ম’ন্তব্য করেন সুইডেনের রাষ্ট্রীয় মহা’মারী বি’শেষজ্ঞ থেরেসা ট্যাম।

তিনি আরো বলেন,বর্তমান প’রিস্থিতি মোকাবে’লার জন্য যৌনসং’গমের চা’হিদা পূর’ণের কাজ’টি সম্ভব হলে নিজে নিজেই সমাধা’ন করা বু’দ্ধিমানের কাজ হবে।তারপরেও কেউ যদি এমন কারো সাথে যৌ’নসংগমে লি’প্ত হন যিনি কভিড ১৯ এর ঝুঁ’কিতে আছেন অথবা পা’র্টনার নন,তাহলে তারা চু’ম্বন প্র’ক্রিয়াটি প’রিহার করবেন এবং সং’গমকালে মু’খোমুখি অবস্থান নেওয়া থেকেও বি’রত থাকবেন।এ ছাড়া যৌ’নসঙ্গ’মকালে মা’স্ক ব্যবহার করতে হবে এম’নভাবে যাতে একইসাথে মুখ এবং নাক ঢাকা থাকে।

উল্লেখ্য,কিছুদিন পূর্বে ঠিক একই ধ’রণের প’রামর্শ দিয়েছিলেন কানাডার রা’ষ্ট্রীয় প্রধান স্বাস্থ্য বিশে’ষজ্ঞ।

থেরেসা ট্যাম ম’দ পান করা থেকেও বি’রত থাকতে বলেন।তার মতে,ম’দ্যপানে স্বা’ভাবিক চি’ন্তাক্ষম’তা হ্রা’স পায় এবং মদ্য’পানের কা’রণে কভিড ১৯ বি’ষয়ক যাবতীয় করণী’য়র ব্যাপারে ভু’ল করাটা তখন স্বা’ভাবিক।সেজন্য বর্তমানের এই মহা’মারীকালে ম’দ্যপান থেকে বি’রত থাকা উচিত।বী’র্যের মাধ্যমে শরীরে করো’নাভাই’রাস ছ’ড়াতে পারে বলে মনে করেন না সুই’ডেনের রা’ষ্ট্রীয় মহা’মারী বিশে’ষজ্ঞ থেরেসা ট্যাম।তবে অধিকত’র সাব’ধানতা অব’লম্বনের জন্য এবং নি’রাপদ থা’কার লক্ষ্যে যৌন’সঙ্গম’কালে ক’নডম ব্যবহারের উপরেও তিনি গু’রুত্ব আরো’প করেন।

News Page Below Ad