বিশ্ব স্বা’স্থ্য সংস্থা’র দেয়া’ তথ্য’ অনু’যায়ী,বি’শ্বব্যাপী প্রতিবছর প্রায় ১৭ মিলিয়ন লোক হৃ’দরোগজ’নিত কা’রণে মা’রা যায়।এর মধ্যে স্ট্রো’ক এবং হা’র্ট অ্যাটা’কসহ কা’র্ডিওভাস’কুলার রো’গে ৩ মি’লিয়ন মা’নুষ মা’রা যায়।সা’ম্প্রতিক ত’থ্য থেকে দেখা যায় যে,বি’শ্বব্যাপী হা’র্ট অ্যা’টাকে ত’রুণরা বেশি আ’ক্রান্ত হচ্ছে।ভা’গ্যক্রমে হার্ট অ্যা’টাকের পরে বেঁ’চে যাওয়া মানুষের জন্য পরবর্তীতে কিছু কর’ণীয় রয়েছে।সেটাই প্রকাশ করেছে টাইমস অব ইন্ডিয়া।
শা’রীরিক ক্রি’য়াকলাপ

হার্ট অ্যা’টাকের পরে স্বা’স্থ্য এবং শক্তি পু’নরুদ্ধারে শ’রীরচর্চা একটি গু’রুত্বপূর্ণ ভূমিকা পালন করে।এটি কোনো উ’দ্বিগ্নতা বা হ’তাশা নিয়’ন্ত্রণ করে এবং ভালো ঘুমে সা’হায্য করে।প্র’তিবেদন অনুসারে,প্রতি সপ্তাহে মোট অন্তত ১৫০ মিনিট মা’ঝারি মা’পের শারী’রিক ক্রি’য়াকলাপ করা উচিত।এর মধ্যে থাকতে পারে হাঁটা, ব্যাড’মিন্টন বা টেনিস খেলা।আপনি এক সপ্তাহে ৭৫ মি’নিটের তী’ব্র শা’রীরিক ক্রিয়া’কলাপটিও বেছে নিতে পারেন।

আপনার পছন্দ মতো একটি ক্রি’য়াকলা’প খুঁ’জে নেয়া গুরুত্বপূ’র্ণ। এটি আপনাকে আপনার অ’নুশীল’নের রুটি’নের সাথে সা’মঞ্জস্য রাখতে সহায়তা করবে।

ডা’য়েট পরি’বর্তন করুন

আরও ফলমূল,শা’কসবজি,বা’দাম, আস্ত শস্য এবং লেবু খাওয়া শুরু করুন।আপনার ডা’য়েটে মাছ,চ’র্বিযুক্ত প্রোটিন এবং কম ফ্যা’টযুক্ত দু’গ্ধজাতীয় খাবা’রও অ’ন্তর্ভুক্ত করুন।গ’বেষণায় দেখা গেছে যে,যখন আপনার প্রতিদিনের ডা’য়েটে অস্বা’স্থ্যকর খা’বারের বদলে এই খাবারগেুলো খাওয়া হয় তখন হার্টের স্বা’স্থ্যের উ’ন্নতি ঘটে।

ধূ’মপান না বলুন

আমরা সবাই জানি ধূ’মপান স্বা’স্থ্যের প’ক্ষে ক্ষতি’কারক, এ’মনকি পরো’ক্ষ ধূ’মপানও।ধূ’মপান আপনার র’ক্তে ক্ল’ট তৈরির প্র’বণতা তৈরি করে যা হার্ট অ্যাটা’কের অন্যতম কারণ হতে পারে।

স্ট্রে’স নি’য়ন্ত্রণ করতে শিখুন

আমরা সবাই জানি যে কীভাবে স্ট্রে’স আমাদের র’ক্তচাপ বাড়িয়ে তুলতে পারে,যা আমাদের হৃদ’যন্ত্রের প’ক্ষে ভা’লো নয়।সুতরাং, আপনার স্ট্রেস এবং উদ্বে’গ নিয়’ন্ত্রণ করতে সহায়তা করতে পারে এমন উপায়’গুলো খুঁজে পাওয়া খুব গু’রুত্বপূর্ণ।আপনার প্রতিদিনের কিছু না কিছু করার একটি রু’টিন তৈরি করুন।ভালো ঘুমও হৃ’দযন্ত্রের স্বাস্থ্য পরিচা’লনায়’ সহা’য়তা করে।

হৃ’দরোগ এবং আপনার ঝুঁ’কি সম্পর্কে জানুন

আপনি যখন সঠিকভাবে এটি সম্প’র্কে জা’নবেন তখন কোনো সমস্যা মোকাবে’লা করা সহজ হবে।আপনার পক্ষে কী ভালো এবং কী ভালো নয় তা স’ম্পর্কে জেনে নেয়া যেকোনো সমস্যা মোকা’বেলার জন্য স’র্বোত্তম প’ন্থা।

News Page Below Ad