আপনি কিমা ভক্ত, তবে আপনি অবশ্যই এই বিরিয়ানির রেসিপি পছন্দ করবেন বাসমতী ভাত, কাঁচা মাটন, দই এবং পুরো মশালার মেলানো দিয়ে তৈরি এই বিরিয়ানির রেসিপিটিই মরতে হবে! আপনার প্রিয়জনদের চিকিত্সা করার জন্য এই দুর্দান্ত প্রধান খাবারের রেসিপিটি বিশেষ অনুষ্ঠানে প্রস্তুত করা যেতে পারে। এই বিরিয়ানির রেসিপিটি একচেটিয়াভাবে তৈরি করেছেন সানা খান, যিনি রান্না করার জন্য স্বাদযুক্ত গৃহকর্মী। তার বাচ্চাগুলি বড় হওয়ার সাথে সাথে বুদ্ধিমান ও স্বতন্ত্র হয়ে ওঠার সাথে সাথে তার হাতে যথেষ্ট সময় ছিল ।এই সময়েই তিনি রান্নার প্রতি তাঁর অনুরাগকে অনুসরণ করার সিদ্ধান্ত নিয়েছিলেন। তিনি তার উদ্যোগ ’মুঘলাই ম্যাজিক’ শুরু করেছেন যা ঐতিহ্যবাহী দিল্লির খাবার এবং উত্তরাধিকার সূত্রের রেসিপিগুলি নয়াদিল্লি এনসিআর জুড়ে সমস্ত খাদ্যপ্রেমীদের জন্য উপলব্ধ করে।

কিমা বিরিয়ানির উপকরণ:

৫০০ গ্রাম বাসমতী চাল
২০০ গ্রাম দই (দই)
১ চা চামচ রসুনের পেস্ট
২ সবুজ এলাচ
৩ লবঙ্গ
১০ মরিচ কাটা
১ চা চামচ জিরা
২ চা-চামচ বিরিয়ানি মাসালার গুঁড়া
১/২ মুঠো ধনে পাতা

১ কেজি ভিজানো মেষশাবক
১ চা চামচ আদা পেস্ট
১/৪ কাপ মিহি তেল
২ তারা
২ তেজপাতা
প্রয়োজনীয় হিসাবে নুন
১ চা চামচ লাল মরিচ গুঁড়ো
১/২ মুঠো পুদিনা পাতা

প্রথম ধাপ: একটি প্যানে জল সিদ্ধ করুন

একটি প্যানে তেল গরম করে একটি পুরু তল দিয়ে একসাথে একটি পাত্রে প্রায় 2 লিটার জল সিদ্ধ করুন।

দ্বিতীয় ধাপ: পুরো মশলা দিয়ে পেঁয়াজ কুচি করে নিন এবং তারপরে এতে কেমা রান্না করুন

তেলে পেঁয়াজ যোগ করুন, স্বাদ ছাড়িয়ে নিন, আস্তে আস্তে জিরা, মরিচ কুচি, সবুজ এলাচ, লবঙ্গ এবং আদা-রসুনের পেস্ট এবং ২ চামচ মরিচের গুঁড়ো দিন। 2 মিনিটের জন্য টুকরো করে ভাজা মাংস, দই এবং স্বাদ মতো লবণ দিন। যতক্ষণ না সমস্ত জল ভিজিয়ে যায় এবং কেমা ৩/৪ অংশ ডাউন হয় ততক্ষণ নাড়তে থাকুন।
তৃতীয় ধাপ: পুরো মশলা দিয়ে চাল সিদ্ধ করুন

জল ফুটতে শুরু করলে তেজপাতা, সবুজ এলাচ, স্টার অ্যানিস এবং স্বাদ মতো লবণ দিন। তারপরে ধোয়া চাল যোগ করুন, যখন চাল ৬০ শতাংশ হয়ে যায়, চালুনির সাহায্যে জল ফেলে দিন।

চতুর্থ ধাপ :ভাজা পেঁয়াজ দিয়ে ভাত লেয়ারে রান্না করা কিমা ছড়িয়ে দিন, ১৫-২০ মিনিট রান্না করুন এবং কিমা বিরিয়ানি প্রস্তুত

একটি বড় পাত্রে অর্ধেক ভাত ছড়িয়ে দিন। উপরে কিমা, কিছু ধনিয়া ও পুদিনা পাতা, কিছুটা মশলা এবং সবুজ মরিচ আচার দিন। শীর্ষে বাকি চাল যোগ করুন, আশ্চর্যজনক সুবাসের জন্য উপরে উপরে কিছুটা দেশি ঘি এবং বাদামি পেঁয়াজ যুক্ত করুন, একটি idাকনা দিয়ে coverেকে রাখুন এবং কম জ্বলতে 20 মিনিটের জন্য সেদ্ধ হতে দিন। শসা রাইতা দিয়ে পরিবেশন করুন এবং উপভোগ করুন।

News Page Below Ad