অন্যের বাড়ির বাইরে শা’রী’রিক স’’ম্পর্কে জ’ড়ি’য়েছে এক দম্পতি। বিষয়টি দেখে হ’ত’ভ’ম্ব হয়ে যান সেখানকার বাসিন্দা একজন নারী। তিনি এগিয়ে গিয়ে তাদের সঙ্গে এ ধরনের আ’চ’রণের কারণ জানতে চান।
প্রথমে রা’গা’ন্বিত’ অবস্থায় কারণ জানতে গেলেও ওই দম্পতির কথা শুনে বা’ক’রু’দ্ধ হয়ে যান তিনি। কারণ, যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার স্টকটনের ওই যু’গলের থাকার মতো কোনো ঘর নেই। তারা বিভিন্ন জায়গা ঘুরে বেড়ান। বাধ্য হয়ে খোলা জায়গাতেই শা’রী’রি’ক চাহি’দা মেটাতে হয় তাদের।

চেলসি অ্যালমুন বলেন, আমি তাদেরকে প্রথমে বলেছিলাম এসব ব’ন্ধ করে চলে যেতে। কিন্তু তারাই আমাকে চলে যেতে বলেছিলেন। কিন্তু আমি তাদের বলেছিলাম যে, আপনাদের কোনো ধারণা আছে, আপনারা অন্যের বাড়ির সামনে শা’রী’রিক স’ম্পর্কে জড়িয়েছেন।

স্টকটনে গৃহহীনদের নিয়ে কাজ করেন জলিন ম্যাকমিলান। তিনি বলেন, একবার যখন কেউ গৃহহীন হয়ে পড়ে, তাদের স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে নিয়ে আসতে অনেক কাজ করতে হয়। তাদের নিয়ে আরো বেশি কাজ করা দ’রকার বলে মনে করেন তিনি।

তিনি আরো বলেন, যারা গৃহহীন হয়ে ঘুরে বেড়াচ্ছে, তারা আসলে মা’ন’সিক অ’ব’সাদে ভুগছে। কতটা খারাপ প’রিস্থি’তিতে পড়লে কোনো যু’গল অন্যের বাড়ির বাইরে গিয়ে মিলিত হতে পারে!

তিনি আরো বলেন, আমরা যদি চাই যে, আমাদের শহর উন্নত হোক, তাহলে তাদের সাহায্য করা দরকার। কোনো উপায় না দেখিয়ে তাদের তো উন্নত করা যায় না। বছরের পর বছর তারা কষ্ট করে যাচ্ছে। তাদেরকে স’হা’য়তা দেওয়া প্রয়োজন।

News Page Below Ad