এত বছর পর পা’ঠা’গারের বই ফে’রত দেওয়ার কথা এর আগে বোধ হয় কেউ শোনেওনি। স’ম্প্রতি’ ৪৮ বছর পর দুটি বই ডা’ক’যোগে ফে’রত পেয়েছে ’যুক্ত’রা’জ্যে’র হ্যা’ম্প’শায়ারের একটি পা’ঠা’গার। কর্তৃ’প’ক্ষ ধরেই নিয়েছিল, বই দুটি তারা আর হয়তো ফে’র’ত পাবেন না। অবশেষে বই দু’টো তো এলোই, সঙ্গে বইগুলো ফে’র’ত দিতে এত দেরি হওয়ায় ক্ষ’মা চেয়ে পাঠানো একটি চিঠিও পাঠিয়েছেন ওই ব্যক্তি।
হ্যা’ম্প’শা’য়া’রের বে’সিং’স্টোক ডি’স’কভা’রি সেন্টারে অবস্থিত ওই পাঠাগারে দুটি শিশুতোষ বই ১৯৭২ সাল থেকে পাওয়া যাচ্ছিল না। কিন্তু গত মাসের শেষের দিকে ডা’ক’যোগে’ ওই বই দুটি ফেরত পেয়ে বি’স্মি’ত হয় কর্তৃপক্ষ। ফে’র’ত পাঠানো বই দুটির সঙ্গে দুঃখ প্রকাশ করে ওই চিঠিতে অ্যান্ডি নামে একজনের স্বা’ক্ষর’ রয়েছে।

চিঠিতে লেখা, ১৯৭২ সালে বে’সিং’স্টোক’ থেকে চলে যাওয়ার কারণে বইটি আর ফেরত দিতে পারেননি তিনি। ওই সময় তিনি শিশু ছিলেন। এতদিন বই দুটি রেখে দেওয়ার জন্য দুঃখিত। বিষয়টি ক্ষ’মা’সুন্দর দৃ’ষ্টিতে দেখবেন।

যে বই দুটি ফের’ত পাঠানো হয়েছে, সেগুলো ট্রিউন কোপলে’স্টনে’র লা’র্নিং উইথ কা’লার আর্কি’টে’কচার দ্য গ্রেট আ’র্ট অব বি’ল্ডিং ও রেভ ডব্লিউ অড্রির দ্য রে’ল’ওয়ে সিরিজ নম্বর ২২ স্ম’ল রে’ল’ওয়ে ইঞ্জি’নস।

News Page Below Ad