চট্টগ্রামে বি’রল চ’র্মরোগ নিয়ে এক ন’ব’জাতকের জন্ম হয়েছে। ন’বজাতকটির পুরো শরীরে প্লা’স্টিকের মতো পুরু চামড়া দিয়ে ঢাকা। রয়েছে বাদামি আব’রণের ওপর লাল ডোরা’কাটা দাগও। নগরের একটি বেসর’কারি হাসপাতালে শিশুটির জন্ম হয়। বি’রল ন’ব’জাতক জন্ম দেওয়া ২৫ বছর বয়সী গৃ’হবধূ নগরের দেওয়ানহাট এলাকার বাসিন্দা। জন্মের পর রোববার শিশুটিকে চট্টগ্রাম মেডিকেল কলেজ ও হাসপাতালের নবজা’তক ওয়ার্ডে ভর্তি করা হয়েছে। চিকিৎ/সকরা বিরল এই চর্মরো/গীকে কলোডি/য়ান বেবি বলে আখ্যা/য়িত করছেন।
চমেক হাসপাতালের শিশুস্বাস্থ্য বিভাগের সাবেক বিভাগীয় প্রধান অধ্যা/পক প্রণব কুমার চৌধুরী বলেন, এটি একটি কলো/ডিয়ান বেবি। হারলি/কুইন ইকথাইয়োসিস নামে এক ধরনের জন্ম/গত চর্ম/রোগ আছে, যেগুলো জিন/গত ত্রুটির কারণে হয়। সাধারণত কয়েক লাখ নব/জাতকের মধ্যে একজন এ ধরনের রোগে আ/ক্রান্ত অবস্থায় জন্ম নেয়। বাবা অথবা মায়ের বংশগত কোনো ত্রু/টি থেকে নবজা/তক এ রোগে আ/ক্রা/ন্ত হয়ে থাকে। এ ধরনের রো/গে শিশুর চেহারাটা অ/দ্ভূত হয়। চোখ এবং ঠোঁট রক্ত/বর্ণ হয়। ত্ব/কের সমস্যা থাকলেও খসে পড়ে না। চাম/ড়াগুলো মোটা ও পুরু হয়। একটি শিশুকে পুরু প্লাস্টিক দিয়ে মু/ড়িয়ে রাখলে যে অবস্থা হয়, সাধারণ কলো/ডিয়ান বেবি সেরকম।

চমেক হাসপাতালের নবজা/তক ওয়ার্ডের বিভাগীয় প্রধান অধ্যাপক জগদীশ দাশ জানান, অস্ত্রোপ/চারের মাধ্যমে শিশুটির জন্ম হয়। নবজা/তকটি ৩৮ সপ্তাহে জন্ম নিয়েছে। এ ধরনের বি/রল চর্মরো/গের নবজাত/কের স/মস্যা ছাড়াও হাত-পায়ের পেশী দু/র্বল হয়। এ ধরনের সম/স্যার কারণে তারা হাত-পা ভালোভাবে না/ড়াতে পারে না।

তিনি বলেন, ওই দ/ম্পতির দ্বিতীয় সন্তানও একই জি/নগত ত্রুটি নিয়ে জন্ম নেবে কি না তা গর্ভ/কালীন সময়ের ১৭ থেকে ২১ সপ্তাহের মধ্যে পরীক্ষার মাধ্যমে জানা সম্ভব। তবে দ্বিতীয় বাচ্চা নেওয়ার আগে বাবা-মায়ের জেনে/টিক কাউ/ন্সিলিংয়ের প্রয়োজন আছে।

News Page Below Ad